আলু
120.00৳
সমান 120.00৳ প্রতি 80 kg(s)
+ -
গন্তব্যস্থল
*
*
পরিবহন পদ্ধতি
নাম
আনুমানিক ডেলিভারি
মূল্য
কোনও শিপিংয়ের অপশন নেই

আলুর স্বাস্থ্য ও পুষ্টি উপকারিতা

আলু হ'ল একটি বহুমুখী মূলের শাকসব্জী এবং অনেক পরিবারের প্রধান খাদ্য।

এগুলি হল একটি ভূগর্ভস্থ কন্দ যা সোলানাম টিউরোসাম গাছের গোড়ায় বৃদ্ধি পায় (1 টি বিশ্বাসযোগ্য উত্স)।

আলু তুলনামূলক কম সস্তা, জন্মানো সহজ এবং বিভিন্ন পুষ্টির সাথে প্যাক করা হয়।

আলুর 7 টি স্বাস্থ্য এবং পুষ্টি বেনিফিট এখানে রয়েছে।

1. পুষ্টিকর সঙ্গে প্যাক
আলু অনেকগুলি ভিটামিন এবং খনিজগুলির উত্স source

একটি মাঝারি বেকড আলু (6.1 আউন্স বা 173 গ্রাম) ত্বক সহ, সরবরাহ করে (2):

ক্যালোরি: 161
ফ্যাট: 0.2 গ্রাম
প্রোটিন: ৪.৩ গ্রাম
কার্বস: 36.6 গ্রাম
ফাইবার: 3.8 গ্রাম
ভিটামিন সি: আরডিআইয়ের 28%
ভিটামিন বি 6: আরডিআইয়ের 27%
পটাশিয়াম: আরডিআইয়ের 26%
ম্যাঙ্গানিজ: আরডিআইয়ের 19%
ম্যাগনেসিয়াম: আরডিআই এর 12%
ফসফরাস: আরডিআই এর 12%
নায়াসিন: আরডিআইয়ের 12%
ফোলেট: আরডিআই এর 12%

আলুর পুষ্টি উপাদান বিভিন্ন এবং কীভাবে তারা প্রস্তুত হয় তার উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। উদাহরণস্বরূপ, আলু ভাজা সেদ্ধ করার চেয়ে বেশি ক্যালোরি এবং ফ্যাট যুক্ত করে।

আলুর ত্বকটিতে প্রচুর পরিমাণে ভিটামিন এবং খনিজ রয়েছে তা লক্ষ করাও গুরুত্বপূর্ণ। আলু খোসা ছাড়িয়ে তাদের পুষ্টির পরিমাণকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করতে পারে (1 বিশ্বস্ত উত্স, 3 বিশ্বাসযোগ্য উত্স)।

২. অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে

আলুতে ফ্ল্যাভোনয়েডস, ক্যারোটিনয়েডস এবং ফেনলিক অ্যাসিড (4) জাতীয় যৌগগুলিতে প্রচুর পরিমাণে থাকে।

এই যৌগগুলি ফ্রি র‌্যাডিকাল হিসাবে পরিচিত সম্ভাব্য ক্ষতিকারক অণুগুলিকে নিরপেক্ষ করে দেহে অ্যান্টিঅক্সিড্যান্ট হিসাবে কাজ করে। যখন ফ্রি র‌্যাডিকালগুলি জমে থাকে তখন তারা হৃদরোগ, ডায়াবেটিস এবং ক্যান্সারের মতো দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে (5 টি বিশ্বাসযোগ্য উত্স)।

উদাহরণস্বরূপ, একটি টেস্ট-টিউব সমীক্ষায় দেখা গেছে যে আলুতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্টগুলি লিভার এবং কোলন ক্যান্সারের কোষগুলির বৃদ্ধি (6 ট্রাস্টেড সোর্স) দমন করতে পারে।

গবেষণায় আরও দেখা গেছে যে বেগুনি আলুর মতো রঙিন আলুতে সাদা আলুর চেয়ে তিন থেকে চারগুণ বেশি অ্যান্টিঅক্সিডেন্ট থাকতে পারে। এটি তাদেরকে ফ্রি র‌্যাডিকালগুলি নিরপেক্ষ করার জন্য সম্ভাব্যভাবে আরও কার্যকর করে তোলে (7 টি ট্রাস্টেড উত্স, 8 বিশ্বাসযোগ্য উত্স)।

তবে, এই প্রমাণগুলির বেশিরভাগই টেস্ট-টিউব স্টাডি থেকে। স্বাস্থ্যের কোনও সুপারিশ করার আগে আরও মানব-ভিত্তিক গবেষণা করা দরকার।

৩. রক্তে সুগার নিয়ন্ত্রণের উন্নতি করতে পারে

আলুতে প্রতিরোধী স্টার্চ নামে পরিচিত একটি বিশেষ ধরণের স্টার্চ থাকে।

এই মাড়টি ভেঙে দেহ দ্বারা সম্পূর্ণরূপে শোষিত হয় না। পরিবর্তে, এটি বৃহত অন্ত্রে পৌঁছে যায় যেখানে এটি আপনার অন্ত্রে উপকারী ব্যাকটিরিয়াগুলির পুষ্টির উত্স হয়ে যায় (9 ট্রাস্টেড উত্স)।

গবেষণা ইনসুলিন প্রতিরোধের হ্রাস সহ অনেকগুলি স্বাস্থ্য উপকারের সাথে প্রতিরোধী স্টার্চকে যুক্ত করেছে, যার ফলস্বরূপ, রক্তে শর্করার নিয়ন্ত্রণ উন্নত করে।

একটি প্রাণী গবেষণায়, ইঁদুর খাওয়ানো প্রতিরোধী স্টার্চ হ্রাস করা ইনসুলিন প্রতিরোধের দেখিয়েছে। এর অর্থ তাদের দেহগুলি রক্ত ​​থেকে অতিরিক্ত চিনি অপসারণে আরও দক্ষ ছিল (10 ট্রাস্টেড উত্স)।

টাইপ 2 ডায়াবেটিসযুক্ত ব্যক্তিদের একটি গবেষণা থেকে পাওয়া গেছে যে প্রতিরোধী স্টার্চযুক্ত খাবার গ্রহণ করা খাবারের পরে অতিরিক্ত রক্তে শর্করাকে অপসারণ করতে সহায়তা করে (১১ টি বিশ্বাসযোগ্য উত্স)।

অন্য একটি সমীক্ষায় দেখা গেছে, চার সপ্তাহের সময়কালে দশ জনকে প্রতি 30 গ্রাম প্রতিরোধী স্টার্চ খাওয়ানো হয়েছিল। বিজ্ঞানীরা দেখতে পেয়েছেন যে প্রতিরোধী স্টার্চ ইনসুলিনের প্রতিরোধ ক্ষমতা 33% (12 ট্রাস্টেড সোর্স) কমিয়েছে।

মজার বিষয় হল, আপনি আলুর প্রতিরোধী স্টার্চ সামগ্রীও বাড়িয়ে তুলতে পারেন। এটি করতে, সেদ্ধ আলুগুলি সারারাত ফ্রিজে রেখে দিন এবং এটি ঠাণ্ডা গ্রাস করুন (১৩ টি বিশ্বাসযোগ্য উত্স)।

তুমার ইমেইল প্রবেশ করাও
এখন সাইন আপ করুন

আপনার গোপনীয়তা আমাদের কাছে গুরুত্বপূর্ণ

 

৪) হজম স্বাস্থ্য উন্নত করতে পারে

আলুতে প্রতিরোধী স্টার্চ হজমে স্বাস্থ্যের উন্নতিও করতে পারে।

যখন প্রতিরোধী স্টার্চ বৃহত অন্ত্রে পৌঁছায়, এটি উপকারী অন্ত্র ব্যাকটিরিয়ার খাদ্য হয়ে ওঠে। এই ব্যাকটিরিয়াগুলি এটি হজম করে এবং এটি শর্ট-চেইন ফ্যাটি অ্যাসিডগুলিতে পরিণত করে (14 টি বিশ্বাসযোগ্য উত্স)।

আলু থেকে প্রতিরোধী স্টার্চ বেশিরভাগ ক্ষেত্রে শর্ট-চেইন ফ্যাটি অ্যাসিড বুইট্রেটে রূপান্তরিত হয় - অন্ত্রে ব্যাকটেরিয়াগুলির জন্য পছন্দসই খাদ্য উত্স (15 ট্রাস্টেড সোর্স, 16 ট্রাস্টেড উত্স)

গবেষণায় দেখা গেছে যে বাটরেট কোলনে প্রদাহ হ্রাস করতে পারে, কোলনের প্রতিরক্ষা জোরদার করতে পারে এবং কোলোরেক্টাল ক্যান্সারের ঝুঁকি হ্রাস করতে পারে (১ 17 ট্রাস্টেড উত্স)।

তদ্ব্যতীত, বাটরেট প্রদাহজনক পেটের ব্যাধিগুলি যেমন ক্রোহনের রোগ, আলসারেটিভ কোলাইটিস এবং ডাইভার্টিকুলাইটিস (18 টি বিশ্বাসযোগ্য উত্স) এর সাথে রোগীদের সহায়তা করতে পারে।

তাতে বলা হয়েছে, বাটাইরেটের আশেপাশের বেশিরভাগ প্রমাণ টেস্ট-টিউব বা প্রাণী গবেষণা থেকে প্রাপ্ত। সুপারিশ করার আগে আরও মানব-ভিত্তিক গবেষণা করা দরকার।

৫. প্রাকৃতিকভাবে আঠালো-মুক্ত

গ্লুটেন মুক্ত ডায়েট বিশ্বব্যাপী অন্যতম জনপ্রিয় ডায়েট। এর মধ্যে রয়েছে গ্লুটেন নির্মূল করা, যা বানান, গম, বার্লি এবং রাইয়ের মতো শস্যগুলিতে পাওয়া প্রোটিনের একটি পরিবার।

বেশিরভাগ মানুষ গ্লুটেন গ্রহণ থেকে বিরূপ লক্ষণগুলি অনুভব করে না।

তবে সিলিয়াক ডিজিজ বা নন-সেলিয়াক আঠালো সংবেদনশীলতাযুক্ত ব্যক্তিরা গ্লুটেনযুক্ত খাবারগুলি গ্রহণ করার সময় মারাত্মক অস্বস্তি বোধ করতে পারেন। লক্ষণগুলির মধ্যে রয়েছে পেটের তীব্র ব্যথা, ডায়রিয়া, কোষ্ঠকাঠিন্য, ফোলাভাব এবং ত্বকের ফুসকুড়ি, কেবলমাত্র কয়েকটি নামকরণের জন্য (১৯ টি বিশ্বাসযোগ্য উত্স, ২০ টি বিশ্বস্ত উত্স)।

যদি আপনি একটি আঠালো মুক্ত ডায়েট অনুসরণ করেন তবে আপনার ডায়েটে আলু যুক্ত করার কথা বিবেচনা করা উচিত। এগুলি প্রাকৃতিকভাবে আঠালো-মুক্ত, যার অর্থ th